বৃহস্পতিবার , ফেব্রুয়ারি ২৭ ২০২০
Home / সাহিত্য সংবাদ / সেলুনেই লাইব্রেরি

সেলুনেই লাইব্রেরি

বাংলাবাজার২১ : সোশ্যাল নেটওয়ার্কিংয়ের যুগে অনেকেই ভুলেছেন বই পড়ার কথা। কর্মস্থলে সারাদিন হাড়ভাঙা পরিশ্রমের পর বই পড়ার চেয়ে সোশ্যাল নেটওয়ার্কিংয়ে মনোনিবেশ করতেই পছন্দ করছেন মানুষ। চ্যাটিং বা ভিডিও দেখেই অবসর অতিবাহিত করেন অনেকেই। তাই বই পড়ার অভ্যাস ফিরিয়ে আনতে অভিনব উদ্যোগ নিলেন এক সেলুন মালিক। গোটা দেশের বইপ্রেমীরা তাঁর কমকাণ্ডে মুগ্ধ।
তামিলনাড়ুর থুটুকুড়িতে চুল কাটেন মারিয়াপ্পান। সেখানে একদিকে চুল কাটার ব্যবস্থা, আর অন্যদিকে বই পড়ার আয়োজন করেছেন তিনি। মারিয়াপ্পানের এই ‘সেলুন লাইব্রেরি’তে আছে প্রায় চারশো বই। সেলুনে কোনও মডেলের পোস্টার নেই, ধুমধাড়াক্কা গানবাজনা নেই, বরং চুল কাটার লাইনে বসে একটু আধটু বই পড়ে নেওয়া যেতেই পারে। তাঁর এই উদ্যোগের কথা জানতে পেরে করুণানিধি কন্যা কানিমোঝি এই সেলুন লাইব্রেরিতে পঞ্চাশটি বই দিয়েছেন।

কিন্তু কেন এমন উদ্যোগ নিলেন মারিয়াপ্পান? এই প্রশ্নের উত্তরে তিনি জানান, ‘মানুষের বই পড়ার অভ্যাসটা আবার ফিরে আসুক, তাই সেলুনে এমন লাইব্রেরি গড়ে তুলেছি।’
বই পড়ায় উৎসাহ প্রদানে ডিসকাউন্টেরও ব্যবস্থা রেখেছেন মারিয়াপ্পান। গ্রাহকদের মধ্যে যিনি একটি বইয়ের দশ পাতা পড়তে পারবেন, তিনি তিরিশ টাকা ছাড় পাবেন। সোশ্যাল মিডিয়ায় মারিয়াপ্পানের উদ্যোগ ভাইরাল হওয়ার পর, তাঁকে নিয়ে উচ্ছ্বসিত বইপ্রেমীরা।

পোষ্টটি 166বার পঠিত

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন

Check Also

ভালোবাসা নিয়ে বিখ্যাত লেখকদের উক্তি

বাংলাবাজার২১ : ভালোবাসা নিয়ে বিভিন্ন সময় বিশ্বের সেরা লেখকরা বিভিন্ন রকম উক্তি দিয়েছেন। শেক্সপিয়ার থেকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *