বৃহস্পতিবার , ফেব্রুয়ারি ২৭ ২০২০
Home / ফটোগ্যালারী / শীতকালে ত্বকের হারবাল যত্ন
ঋতু পরিবর্তনে ত্বকের পরিচর্যা

শীতকালে ত্বকের হারবাল যত্ন

বাংলাবাজার২১ : শীতকালে ত্বকের ঠিকঠাক যত্ন না নিলে দেখা দিতে পারে নানা সমস্যা। নির্ভর করতে পারেন হারবাল বা ভেষজ উপাদানের ওপর। বিস্তারিত জানিয়েছেন শোভন মেকওভারের রূপবিশেষজ্ঞ শোভন সাহা। লিখেছেন নাবীল আল জাহান

শীতকালে ত্বক হারিয়ে ফেলতে পারে স্বাভাবিক সৌন্দর্য। তা ধরে রাখতে নিতে হয় বিশেষ যত্ন। নিয়মিত ত্বক পরিষ্কার করার সময় করতে হবে স্ক্রাবিং। পাশাপাশি ব্যবহার করতে পারেন বিভিন্ন প্রাকৃতিক উপাদান। বিভিন্ন প্যাক বানিয়েও ব্যবহার করা যেতে পারে।

ত্বকের যত্নে চন্দনের ব্যবহার বহু পুরনো। শীতেও ব্যবহার করতে পারেন। দুধের মধ্যে চন্দন ভিজিয়ে তাতে কয়েক ফোঁটা লেবুর রস ভালোভাবে মিশিয়ে মুখে মাখতে পারেন। ১৫ মিনিট পরে তা ধুয়ে নিতে হবে। ব্যবহার করতে পারেন পুদিনা পাতাও। এর রসের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে তুলা দিয়ে মুখে মেখে দুই মিনিট পর ধুয়ে ফেলতে হবে। ত্বক পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন পাকা কলা, লেবু ও দুধ। সে জন্য এক টেবিল চামচ পাকা কলার সঙ্গে তিন-চার ফোঁটা লেবুর রস ও কাঁচা দুধ মিশিয়ে মুখে মাখতে হবে। কিছুক্ষণ পরে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিতে হবে। শীতে অনেক সময় ত্বকে কালো ছোপ ছোপ দাগ পড়ে। এই প্যাক মুখ পরিষ্কারের পাশাপাশি মুখের দাগও দূর করে।

তৈলাক্ত ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন শসার রস ও কাঁচা দুধ। পরিমাণ মতো নিয়ে এ দুটির মিশ্রণ বানিয়ে সেটা তুলার বল দিয়ে সারা মুখে লাগিয়ে নিতে পারেন। দুই-তিন মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে নিতে হবে। প্যাক বানাতে পারেন এক টেবিল চামচ টমেটোর পেস্ট, এক চা চামচ লেবুর রস, এক চা চামচ মধুর সঙ্গে দুই টেবিল চামচ বেসন মিশিয়ে। প্যাকটা মুখে মেখে ২০ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিতে হবে। ব্যবহার করতে পারেন এক চা চামচ করে অ্যালোভেরা ও বাদাম তেলের সঙ্গে দুটি ভিটামিন ই-ক্যাপের মিশ্রণ। সারা মুখে মেখে ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ত্বকের তেলতেলে ভাব কমে যাবে। যাদের ত্বক শুষ্ক, তাঁরা দুধ, কাঠবাদাম ও কাঁচা হলুদ ব্যবহার করতে পারেন। এক চা চামচ দুধের সর, এক চা চামচ কাঠবাদামের পেস্ট ও আধা চা চামচ কাঁচা হলুদ মিশিয়ে মুখে মাখতে পারেন। ২০ মিনিট পর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নিতে হবে। দুধের সঙ্গে গোলাপের পাপড়ি বাটা ও মধু মিশিয়েও ব্যবহার করতে পারেন। দুধে দুই চা চামচ গোলাপের পাপড়ি বাটা ও এক চা চামচ মধু মিশিয়ে মুখে লাগাতে পারেন। অতিরিক্ত শুষ্ক ত্বকের যত্নে প্যাক বানাতে পারেন চাল, দুধ, ডিম, বাদামের তেল, শঙ্খের গুঁড়া ও বেসন দিয়ে। এ জন্য প্রথমে এক চা চামচ চালের গুঁড়া ও এক চা চামচ বেসন দুধের মধ্যে মেখে মিশ্রণটি দুই মিনিট আলতো করে মুখে ঘষতে হবে। এরপর এক চা চামচ বাদামের তেল, এক চা চামচ শঙ্খের গুঁড়া ও একটি ডিমের কুসুম পানিতে ভালোভাবে মিশিয়ে ত্বকে মাখতে পারেন। ১৫-২০ মিনিট পরে তা ধুয়ে ফেলতে হবে। এগুলোর ব্যবহার শুকনো ভাব কমিয়ে ত্বককে মসৃণ ও কোমল করবে।

সূত্র : কালের কণ্ঠ

পোষ্টটি 595বার পঠিত

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন

Check Also

ভালোবাসা নিয়ে বিখ্যাত লেখকদের উক্তি

বাংলাবাজার২১ : ভালোবাসা নিয়ে বিভিন্ন সময় বিশ্বের সেরা লেখকরা বিভিন্ন রকম উক্তি দিয়েছেন। শেক্সপিয়ার থেকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *