বৃহস্পতিবার , ফেব্রুয়ারি ২৭ ২০২০
Home / সাহিত্য সংবাদ / পুরস্কার / সাহিত্যে বুকার পুরস্কার পেয়েছেন দুই নারী সাহিত্যিক
বার্নার্ডিন এভারিস্তো ও মার্গারেট অ্যাটউড

সাহিত্যে বুকার পুরস্কার পেয়েছেন দুই নারী সাহিত্যিক

বাংলাবাজার২১ : সাহিত্যের সম্মানজনক পুরস্কার বুকার পেয়েছেন দুই নারী সাহিত্যিক। একজন সবচেয়ে বয়স্ক হিসেবে ও অপরজন প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে পুরস্কারটি লাভ করে রেকর্ড গড়েছেন।

তবে সব ছাপিয়ে গেছে নিয়ম ভেঙে একসঙ্গে দু’জনকে বুকার পুরস্কার দেয়া। যুক্তরাজ্যের লন্ডনে সোমবার রাতে মার্গারেট অ্যাটউড ও বার্নার্ডিন এভারিস্তোকে বুকার পুরস্কার জয়ী হিসেবে ঘোষণা করা হয়।

বিবিসি জানিয়েছে, কানাডার নাগরিক অ্যাটউডকে তার ‘দ্য টেস্টামেন্টস’ বইয়ের জন্য পুরস্কার দেয়া হয়েছে। বইটি ‘দ্য হ্যান্ডমেডস টেল’-এর সিক্যুয়াল। অন্যদিকে ব্রিটিশ-নাইজেরীয় লেখক এভারিস্তো পেয়েছেন ‘গার্ল, উইমেন, আদার’ নামক বইয়ের জন্য। ৯০-এর দশকের আগে চারবার যৌথভাবে বুকার পুরস্কার দেয়া হয়েছিল। এরপর নতুন নিয়মে যৌথভাবে পুরস্কার দেয়ার প্রথা বাতিল করা হয়।

নিয়ম ভাঙার বিষয়ে বুকার পুরস্কার নির্বাচক কমিটির এবারের প্রধান পিটার ফ্লোরেন্স বলেন, যৌথ পুরস্কার না দেয়ার নিয়মটা তোয়াক্কা না করার সিদ্ধান্ত আমরা ভেবে-চিন্তেই নিয়েছি। তাদের দু’জনের বিষয়ে যতই আলোচনা করছিলাম, ততই বুঝতে পারছিলাম- আমরা সবাই চাই, তারা দু’জনই পুরস্কারটি জিতুক।

৭৯ বছর বয়সে বুকার জিতে সবচেয়ে বেশি বয়সে পুরস্কারটি লাভের রেকর্ড গড়েছেন অ্যাটউড। ২০০০ সালেও ‘দ্য ব্লাইন্ড অ্যাসাসিন’ নামক বইয়ের জন্য বুকার পেয়েছিলেন তিনি। বুকারের ৫০ বছরের ইতিহাসে চতুর্থ লেখক হিসেবে দ্বিতীয়বারের মতো এ পুরস্কার পেলেন তিনি। গত কয়েক বছর ধরে তার লেখা বেশ কয়েকটি বই বুকারের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়ে আসছে।

অপর দিকে লন্ডনে বসবাসকারী ৬০ বছর বয়সী এভারিস্তো বুকারের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ নারী। পুরস্কার জয়ের পর এভারিস্তো বলেন, বেশ কয়েকটি পুরস্কার আছে, যা বিশেষ কিছু সম্প্রদায়ের লোকেরা পাননি।

বিশেষত কৃষ্ণাঙ্গদের মধ্য থেকে খুব বেশি ব্যক্তি সাহিত্যের পুরস্কারগুলো পাননি। এর আগে কোনো কৃষ্ণাঙ্গই বুকার পাননি। তাই আমার মনে হয়, এটি একটি বড় পরিবর্তন।

পুরস্কার নিতে এভারিস্তোর সঙ্গে মঞ্চে উঠে অ্যাটউড বলেন, আমরা দু’জনের কেউ ভাবিনি পুরস্কারটা পাব। আমি অভিভূত। একজন ভালো কানাডীয় হিসেবে এটা বলতে হচ্ছে, যদি আমি এই মঞ্চে একা থাকতাম, তাহলে সেটা খানিকটা বিব্রতকর হতো। চলতি বছর পুরস্কারটির জন্য ছয়জন মনোনীত হন। এদের মধ্য থেকে এই দু’জনকে বেছে নেয়া হলো। তারা পুরস্কারের ৫০ হাজার ব্রিটিশ পাউন্ড ভাগ করে নেবেন।

পোষ্টটি 115বার পঠিত

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন

Check Also

ভালোবাসা নিয়ে বিখ্যাত লেখকদের উক্তি

বাংলাবাজার২১ : ভালোবাসা নিয়ে বিভিন্ন সময় বিশ্বের সেরা লেখকরা বিভিন্ন রকম উক্তি দিয়েছেন। শেক্সপিয়ার থেকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *