বুধবার , ফেব্রুয়ারি ১৯ ২০২০
Home / সস্পাদকীয় / ঐতিহাসিক প্রকাশনা প্রতিষ্ঠান ‘মুন্নী প্রকাশন’
ঐতিহাসিক প্রকাশনা প্রতিষ্ঠান ‘মুন্নী প্রকাশন’

ঐতিহাসিক প্রকাশনা প্রতিষ্ঠান ‘মুন্নী প্রকাশন’

ফারজানা আক্তার মুন্নী (এম.বি.এস) : পিতামহ মরহুম মোহাম্মদ মৃধা’র ব্যবসার সূত্রধরে ১৯৭২ সাল থেকে প্রকাশনার সাথে জড়িত আমার বাবা মৃধা মোহাম্মদ মোবারক হোসেন। লেখাপড়ার পাশাপাশি তাঁর পিতার ব্যবসা প্রতিষ্ঠান মোবারক বুক স্টলে বসতেন তিনি। পারিবারিক ব্যবসার মধ্য থেকে বেরিয়ে এসে ১৯৯১ সালে বাবা আমার নামে (মুন্নী প্রকাশন) নাম দিয়ে একক প্রকাশনা ব্যবসা পরিচালনা শুরু করেন।১৯৯৭ সালে তিনি বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির নির্বাচনে অংশ নেন। প্রকাশনা শিল্পে সাফল্যের জন্য তাঁকে নিয়ে বিভিন্ন পত্র-পত্রিকায় প্রতিবেদন প্রকাশিত হয়। বিদেশী বইয়ের অনুপ্রবেশের প্রতিরোধে তার প্রতিবাদী কণ্ঠ ছিলো তৎকালীন সময়ে উল্লেখ করার মতো। সে সময় দেশীয় লেখকদের বই প্রকাশ ও প্রচারের ক্ষেত্রে তিনি এক নতুনধারা সৃষ্টি করেন।

জনপ্রিয় সিরিজ লেখক ও উপন্যাসিক রোমেনা আফাজ, খ্যাতিমান কবি মহাদেব সাহা, বাংলাদেশ প্রতিদিন পত্রিকার সম্পাদক নঈম নিজাম, দৈনিক যুগান্তর-এর একদিন প্রতিদিন বিভাগের আশরাফুল আলম পিনটু, প্রথম আলো’র সারওয়ার-উল-ইসলাম, প্রথম আলো’র মোস্তফা কামালসহ অনেকের লেখা বই তাঁর প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে।

২০০৫ সালের ৩০ সেপ্টেম্বর পিতামহ মোহাম্মদ মৃধা’র মৃত্যুতে বাবা মোবারক হোসেন অনেকটা ভেঙে পড়েন। এ সময় প্রকাশনায় একটু স্থবিরতা নেমে আসে, ফলে তাঁর কর্মচাঞ্চল্য ব্যাহত হয়। এ শোক কাটিয়ে উঠে আবার তিনি প্রকাশনা জগতে নিয়োজিত করেন নিজেকে ।

তিনি লেখক ও লেখকদের লেখালেখিকে শুধু প্রিন্ট মিডিয়াতেই ধরে রাখেননি। প্রতি মুহূর্তে সারা বিশ্বের পাঠকদের কাছে ছড়িয়ে দিচ্ছেন ওয়েবসাইট (banglabazar21.com)-এর মাধ্যমে। শুধু তাই নয় সাহিত্যের অনলাইন ‘বাংলাবাজার২১ডটকম’-এর পাঠক কর্তৃক সর্বাধিক পঠিত লেখার উপর মূল্যায়ণের মাধ্যমে প্রতি মাসে ৫জন লেখককে পুরস্কৃত করে তাঁদের উৎসাহিত করার যে উদ্যোগ তিনি গ্রহণ করেছেন তা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে।

প্রকাশনার পাশাপাশি তিনি একটি পত্রিকার প্রধান আলোকচিত্র শিল্পী হিসেবে কাজ করছেন। গ্রাফিক্স ডিজাইনার হিসেবেও তাঁর পরিচিতি রয়েছে ব্যাপক।
বয়স ও সময়ের সাথে পেরে উঠতে না পেরে মুন্নী প্রকাশনের প্রকাশনা সম্পাদকের দায়িত্বটা আমাকে দিয়ে তিনি একটু হালকা অনুভব করছেন।

আপনাদের দোয়া ও আর্শিবাদ নিয়ে আমি যেনো আমার বাবা-দাদার ব্যবসা প্রতিষ্ঠানের সু-নাম রক্ষা করে সৃষ্টিশীল কাজ করে যেতে পারি সেই প্রত্যাশা করছি সকলের কাছে।
————————————
ফারজানা আক্তার মুন্নী (এম.বি.এস), প্রকাশনা সম্পাদক, মুন্নী প্রকাশন

পোষ্টটি 341বার পঠিত

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 66
    Shares

Check Also

রুদ্র অয়নের গল্প “কালো ছেলে”

টিউশনি করানোর চতুর্থ দিনের মাথায় ছাত্রীর মা অনিককে ডেকে হাতে কিছু টাকা দিয়ে বলল, ‘কাল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *